মাদার টিংচার থেরাপি কি হোমিওপ্যাথিক অনুসারী?

 হোমিওপ্যাথি ঔষধ গুলি প্রধানত চার রকমের শক্তি ও মাত্রা তে ব্যবহার করা হয় ।

যেমন:

১।মাদার টিংচার Mother Tinture

২। দশমিক পদ্ধতিতে তৈরি ওষুধ Decimal Scale of Potencies

৩।শততমিক পদ্ধতিতে তৈরি নিম্ন শক্তির ওষুধ Centesimal scale of Low potencies আর ফিফটিসিম্যাল পোটেন্সি

৪। শততমিক পদ্ধতিতে তৈরি উচ্চশক্তির ওষুধ Centesimal Scale of High Potencies.

 

বর্তমানে অনেক ডাক্তার হোমিওপ্যাথি চিকিৎসায় মাদার টিংচার ব্যবহার করে থাকেন আমিও তাদের মধ্যে একজন।  কিন্তু এই মাদার টিংচার ব্যবহার করার ফলে  অনেকে একে হোমিওপ্যাথি চিকিৎসা বলে থাকেন বা প্রশ্ন তুলে থাকেন যে মাদার টিংচার ব্যবহার করা হোমিওপ্যাথি স্বীকৃত না আর কেউ বলে থাকেন যে মাদার টিংচার ব্যবহার করলে নাকি রোগীর ক্ষতি হয় । কিন্তু আজ পর্যন্ত তাদের কাছে যথাযথ কোন প্রমাণ নাই। 

 

বর্তমানে আমাদের প্রশ্ন হলো মাদার টিংচার থেরাপি কি প্রকৃত পক্ষে হোমিওপ্যাথি? 

এক কথায় উত্তর হলো হ্যাঁ নিশ্চয়ই হোমিওপ্যাথি।

 কারণ হোমিওপ্যাথি ফার্মেসী নির্দেশিত পথে ওষুধগুলো তৈরি, এলোপ্যাথি মতে সাধারন কোন ডাইলিউশান বা টিংচার নয়।তাছাড়া আমাদের মেটেরিয়া মেডিকা তে সেই সমস্ত লক্ষণসমূহ দেওয়া আছে সেই সমস্ত লক্ষণ গুলির উপর নির্ভর করেই কোন রোগের কোন ঔষধ প্রয়োগ করা যায় সেই হিসাবে প্রয়োগ করা হয়।

শুধুমাত্র রোগের নাম অনুসারে ওষুধগুলো প্রয়োগ করা হয় না সেই সমস্ত রোগে কি কি লক্ষণ রয়েছে তার ওপর নির্ভর করে ওষুধগুলো প্রয়োগ করা হয়। এমনকি প্রুভিং এর সময় ঐ শক্তি মাদার টিংচার 3x ওষুধগুলি ব্যবহার করে যে লক্ষণ পাওয়া যায় তার ওপর নির্ভর করে চিকিৎসা করা হয়।

কোনো ডাক্তার কি হোমিওপ্যাথি মাদারটিংচার ব্যাবহার করতেন?

আপনারা যদি ডাক্তার রিচার্ড হিউজ (Richa rd Hughs),নেটবি (Neatby),স্টোনহ্যাম (Stonham,এনসুজ (Anshutz),গ্যাটচেল (Gatchell), লোরি (Laurie), পিয়ার্স (Pierce),লি হাণ্ট (Le hunte),আর.টি কুপার (R.T. cooper),বোরিক (Boericke),জর্জ রয়েল (George Royal) প্রভৃতি লেখোকের মেটেরিয়া মেডিকা থেরাপিউটিকস ইত্যাদি পড়েন তাহলে অনায়াসে দেখতে পাবেন তারা সবাই নিম্ন শক্তি ও মাদার টিংচার ব্যবহার করেছে এবং নিম্ন শক্তি ও মাদার টিংচার ব্যবহার করে যে সমস্ত লক্ষণ পেয়েছেন সেগুলি কাদের বইয়ের অন্তর্ভুক্ত করেছে ।এক্ষেত্রে তাদের ব্যবহার করা ওষুধ গুলির মাত্রা হলো শক্তি হলো Q,1x,2 x,3x,6x,3,12,30।

 

উচ্চ শক্তি ওষুধ যারা ব্যবহার করেছেন তারা হলেন ডাক্তার কেন্ট, লিপি ,গারেন্সি,ন্যাশ,এলেন, স্টুয়ার্ট ক্লোজ এবং ডানহ্যাম।

 

আর যারা সব রকম শক্তির ঔষধ ব্যবহার করেছেন তারা হচ্ছেন ডাক্তার হ্যানিম্যান,হেরিং,বারনেট, ক্লার্ক, কারলটন, বগার ,এম এল টাইলার ,স্যার জনস ওয়ারী এবং অন্যান্য সব বর্তমানের প্রতিষ্ঠিত হোমিওপ্যাথিক চিকিৎসক গণ।

 

তাই কিছু সংকীর্ণমনা অল্প বুদ্ধি সম্পন্ন মানুষ যারা নিজের চিকিৎসা পদ্ধতিকে সঠিক আর দোষ মুক্ত মনে করে আর অন্যদের চিকিৎসা পদ্ধতিকে ভুল আর ক্ষতিকর হিসেবে মনে করে, তাদের কথায় কান দিয়ে আপনারা নিশ্চিন্তভাবে মাদার টিংচার প্রয়োগ করতে পারেন ব্যবহার করতে পারেন তাতে কোন অসুবিধা নেই।

 

 সুস্থ থাকেন ভালো থাকেন দেখতে থাকেন shifakhana

—ডাঃ রাজা সেখ (মুহাম্মদ রাযা কাদেরী)

—Dr. Raja Sk (Muhammad Raza Qadri)